মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

সাধারণ তথ্য

সাধারণ মানুষের আর্থ সামাজিক উন্নয়ন, দারিদ্য বিমোচন, সমিতির নির্বাচন, বার্ষিক সাধারণসভা, ঋণ প্রদান, সমিতি নিবন্ধন, সরকারের রাজস্ব আদায় ও পরিশোধের উপদেশ/পরামর্শ দেওয়া হয়।

1.     সমবায় একটি নিবন্ধনকৃত এবং গণতান্ত্রিক শৃংখলায় পরিচালিত অর্থনৈতিক সংগঠন যার সামাজিক সম্পক্তি রয়েছে।

2.নিবন্ধকের বা অনুমোদন ব্যতীত কোন সংগঠন কিংবা সমিতি বা সংঘের নামে “সমবায়” বা “কোঅপারেটিভ” শব্দ ব্যবহার করা যায় না এবং যদি এ আইনটি লংঘন করেন তবে দায়ী ব্যক্তি অনধিক ০১(এক) বছর কারাদন্ড বা অনধিক পাঁচ হাজার টাকা অর্থদন্ডে বা উভয়দন্ডে দন্দিত হবেন।

3. একটি প্রাথমিক সমবায় সমিতি নিবন্ধনের ক্ষেত্রে ন্যূনতম ২০(বিশ) জন ব্যক্তি সদস্যের প্রয়োজন।

4. কেন্দ্রীয় সমবায় সমিতি অর্থাৎ এমন একটি সমবায় সমিতি,যার সদস্য হবে একই রূপ অন্ততঃ১০(দশ)টি প্রাথমিক সমবায় সমিতি।

5.জাতীয় সমবায় সমিতি অর্থাৎ এমন একটি সমবায় সমিতি,যার সদস্য হবে একইD‡Ïk¨m¤^wjZ ১০(দশ)টি কেন্দ্রীয় সমবায় সমিতি।

6.সমবায় সমিতির নিবন্ধনের উদ্দেশ্য নির্ধারিত ফরমে, নির্ধারিতপদ্ধতিতে, নির্ধারিতফি, সমিতির প্রস্তাবিত উপআইনের তিনটি কপি এবং নির্ধারিত অন্যান্য কাগপত্রসহ সংশ্লিষ্ট নিবন্ধকের নিকট আবেদন পত্র দাখিল করতে হবে। সংশিত্মষ্ট নিবন্ধক ৬০ দিনের মধ্যে নিবন্ধন কার্য সমাপ্ত করবেন অথবা ৩০ দিনের মধ্যে সংশ্লিষ্টদের নিকট প্রয়োজনীয় তথ্য দাখিলের পরামর্শ দিতে পারেন।

7.   নিবন্ধন সনদঃ পেশকৃত নিবন্ধনের কোন আবেদন মঞ্জুর হলে নিবন্ধক আবেদনকারীর বরাবরে নির্ধারিত ফরমে একটি নিবন্ধন সদন ইস্যু করবেন এবং এ সনদ উক্ত সমিতির নিবন্ধনের ব্যাপারে চুড়ান্ত প্রমাণ্য দলিল হিসাবে গণ্য হবে।

8.    প্রত্যেক সমবায় সমিতি একটি সংবিধিবদ্ধ সংস্থা যার স্থায়ী ধারাবাহিকতা আছে।

9.     সমবায় আইন, বিধি ও উপ-বিধি পালন শর্তে সমবায় সমিতির চুড়ান্ত কর্তৃত্ব তাঁর সাধারণ সভার উপর বর্তাবে।

10.প্রত্যেক সমবায় সমিতির ব্যবস্থাপনার দায়িত্ব্‌ আইন, বিধি,উপ-বিধি মোতাবেক গঠিত একটি ব্যবস্থাপনা কমিটির উপর ন্যস্ত থাকবে এবং সাধারণ সভার সম্পাদন যোগ্য কার্য ব্যতীত সকল কার্য উক্ত কমিটি সম্পাদন করবে।

11.  সমবায়আইনঅনুযায়ীপ্রত্যেকসমবায়সমিতিতেকমপক্ষে৭(সাত)টিরেজিষ্টারহালনাগাদসংরক্ষণকরতেহবে।

12.সাধারণসভাওমন্ত্রনালয়েরঅনুমতিব্যতীতকোনসমবায়সমিতিরস্থাবরসম্পত্তিবিক্রয়করতেপারবেনা।যন্ত্রপাতিবাযানবাহনেরন্যায়সম্পত্তিযাসমিতিরমূলধনেরঅংশতাবিক্রয়,বিনিয়মবা৫(পাঁচ)বছরেরঅতিরিক্তসময়েরজন্যইজারাপ্রদানেরমাধ্যমেগ্রহণকরতেহবে।এরব্যত্যয়শাস্তিযোগ্যঅপরাধ।

13.সমিতিরহিসাবওকার্যক্রমনিবন্ধককর্তৃকমনোনীতব্যক্তিবাপ্রতিষ্ঠানদ্বারাবাৎসরিকঅডিটকার্যসম্পাদনকরতেহবে।

14.সমিতিরকার্যক্রমেসংক্ষুদ্ধহলেব্যবস্থাপনাকমিটিরএকতৃতীয়াংশসদস্যঅথবাসাধারণসদস্যের১০%নিবন্ধকেরনিকটতদন্তেরআবেদনকরতেপারেন।

15.সমিতিরকার্যক্রমঅথবাঅবসায়নঅথবানির্বাচনপরিচালনাসংক্রানর্‌তবিষয়েকোনসংক্ষুদ্ধব্যক্তিসংশ্লিষ্টনিবন্ধকএরনিকটবিধিমোতাবেকসালিশদাবীকরতেপারেন।সালিসেরসিদ্ধান্তেরবিরুদ্ধে৩০দিনেরমধ্যেআপীলকরতেপারেন।

16.সমবায় আইন ভঙ্গকারী কোন ব্যক্তি ৫০০০/-(পাঁচ হাজার) টাকা জরিমানা বা ৬(ছয়) মাসের পর্যন্ত কারাদন্ড হতে পারে।

17.সমবায় সংক্রান্ত যে কোন তথ্য বা পরামর্শের প্রয়োজন হলে যেকোন সমবায় কার্যালয়ে কোন ব্যক্তি পরামর্শ গ্রহণ করতে পারেন।

18.১লা জুলাই হইতে ৩০ শে জুনপর্যন্ত সময়কে সমবায় বৎসর হিসেবে অভিহিত করা হয়।প্রতি সমবায় বৎসরান্তে নিবন্ধিত সমিতির অডিট করা হয়ে থাকে।

 

কোন সমিতি নিবন্ধন যোগ্যতা তখনই অর্জন করবে যখন সমিতিতে সদস্য ২০(বিশ) জন আদায়কৃত শেয়ার মূলধন ২০,০০০(বিশ হাজার) টাকা ও সমপরিমাণ সঞ্চয় আমানত জমা হইবে।